Sleep Talking | ঘুমের মধ্যে কথা বলা | HaatBazar

Sleep Talking | ঘুমের মধ্যে কথা বলা

স্লিপ টকিং বা ঘুমের মধ্যে কথা বলা !!!

বোবায় ধরার মতো বাংলাদেশে এটিও বেশ পরিচিত একটি ঘটনা। এ ঘটনাকে সাধারণত ইংরেজিতে সমনিলোকুই ( somniloquy ) বলা হয়। সমনিলোকুইতে আক্রান্ত ব্যক্তি ঘুমের মধ্যে কথা বলেন, কিন্তু জেগে উঠার পর ঘুমের মধ্যে কথা বলার বিষয়টি তার মনে থাকে না। মনোবিদদের মতে, এটি মানসিকভাবে অতটা মারাত্মক না, যতক্ষণ না ঘুমের মধ্যে ব্যক্তিটি কোনো গোপন কথা ফাঁস করে দিচ্ছে।

স্লিপ টকিং কী?

ঘুমের মধ্যে অসচেতন হয়ে কথা বলাই হচ্ছে স্লিপ টকিং। এটি এক ধরণের প্যারাসমনিয়া বা অস্বাভাবিক আচরণ যা ঘুমের মধ্যে হয়। এই সময়ে ঐ ব্যক্তি একা একা বা কাল্পনিক কোন চরিত্রের সাথে কথা বলতে পারে। এর বিষয়বস্তু নিজের জীবনে ঘটে যাওয়া দূর অতীতের বা নিকট অতীতের কোন ঘটনা বা সম্পূর্ণ কাল্পনিক কোন ঘটনা হতে পারে। যে কোন মানুষ এই সমস্যাটিতে ভুগতে পারে তবে পুরুষ ও শিশুরাই বেশি ভুগে থাকে।

স্লিপ টকিংয়ের কারনঃ

স্লিপ টকিং কেনো হয়, এ সম্পর্কে ক্লিয়ার কোনো ধারণা পাওয়া যায়নি। তবে গবেষণায় কিছু কারণ উঠে এসেছে। যেমন, অত্যধিক মানসিক চাপ, হতাশা, জ্বর, পরিমিত পরিমাণ ঘুমের অভাব, অতিরিক্ত মদ্যপান ইত্যাদি।

স্লিপ টকিংয়ের প্রতিকারঃ

স্লিপ টকিং বন্ধ করার স্পেসিফিক কোন মেথড নেই। কিছু দিকনির্দেশনা অনুসরন করতে পারেন। শোবার আগে খুব বেশি পেট ভরে না খাওয়া, অ্যালকোহল বা মদ্যপান না করা, ঘুমানোর সময় অতিরিক্ত চিন্তা না করা, পর্যাপ্ত পরিমাণ ঘুমের মাধ্যমে এই সমস্যা থেকে অনেকাংশে মুক্তি পাওয়া সম্ভব। এছাড়াও চিনিযুক্ত ও ক্যাফেইন সমৃদ্ধ খাবার এড়িয়ে চলুন।

সূত্র: সংগ্রহীত

হয়তো আপনার ধমনীতে বইছে কোনো রাজার রক্ত

Leave a Reply

Close My Cart
Close Wishlist
Recently Viewed Close
Close

Close
Navigation
Categories